অ্যাক্সিস ব্যাংকের ‘ট্রেডস’ প্লাটফর্ম – ইনভয়েসমার্ট

‘ইনভয়েসমার্ট’ – অ্যাক্সিস ব্যাংকের এই ডিজিটাল ইনভয়েস ডিস্কাউন্টিং ট্রেডস (ট্রেড রিসিভেবল ডিস্কাউন্টিং সিস্টেম) প্লাটফর্ম ইনভয়েসের ক্ষেত্রে ১০,০০০ কোটি টাকার ইনভয়েসের রেকর্ড পরিমাণ ডিস্কাউন্টিং-সহ অগ্রণীতে পরিণত হয়েছে। এই প্লাটফর্মে তারা এমএসএমই ভেন্ডরদের ৫,৮০,০০০টিরও বেশি ইনভয়েসে অর্থপ্রদান করেছে। ইনভয়েসমার্ট সক্রিয়ভাবে ট্রেডস-এর ব্যাপারে সচেতনতা সৃষ্টির কাজ চালাচ্ছে।

এমএসএমই মন্ত্রণালয় ও নিয়ন্ত্রকদের মিলিত প্রচেষ্টায় প্রাপ্য অর্থকে দ্রুত নগদে পরিণত করার জন্য নতুনতর ও কার্যকর পদ্ধতির প্রতি ভেন্ডরদের মধ্যে লক্ষ্যণীয় আগ্রহ দেখা যাচ্ছে। ৪৮৬টি বড় ও ছোটো শহরে ইনভয়েসমার্ট এমএসএমই-গুলির প্রাইস ডিসকভারিতে সাহায্য করছে, যারা এখন ৩৯টি অর্থদাতা সংস্থা (ব্যাংক ও এনবিএফসি ফ্যাক্টর) থেকে তাদের বিল ডিস্কাউন্ট করিয়ে নিতে পারছে, যদিও তাদের সঙ্গে সরাসরি কোনও লেন্ডিং রিলেশনশিপ নেই। বেশিরভাগ শিল্প ও ব্যবসায়িক সংস্থা প্রাক-কোভিড ১৯ পর্যায়ে ফিরে যাচ্ছে, আর এমএসএমই-গুলিও আগের অবস্থায় ফিরতে শুরু করেছে। লকডাউন চলাকালীন টেকনোলজিক্যাল লিটারেসি বৃদ্ধি পেয়েছে, ফলে এমএসএমই-গুলির মধ্যে ডিজিটাল অ্যাডপশন বেড়েছে।

৭৬০টি শক্তিশালী কর্পোরেট, সিপিএসই, পিএসইউ, ব্যাংক ও এনবিএফসি ফ্যাক্টর-এর সঙ্গে দৃঢ় সমঝোতার ফলে ইনভয়েসমার্ট ইতিমধ্যে ৬৯০০টিরও বেশি এমএসএমই ভেন্ডরকে ট্রেডস-এ (TReDS) নথিভুক্তির পথে নিয়ে গেছে এবং তাদের বিল-সমূহ ডিসকাউন্ট করিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *