আগস্টে প্রেক্ষাগৃহ খোলার সুপারিশ হয়েছে

করোনাভাইরাস এবং তার জেরে হওয়া লকডাউনের জেরে তিন মাসের বেশি সময় ধরে বন্ধ রয়েছে দেশের সমস্ত প্রেক্ষাগৃহ। এর জেরে একদিকে যেমন স্থগিত হয়েছে বহু চলচ্চিত্রের মুক্তি, তেমনই বাধ্য হয়েই অনেক চলচ্চিত্রের মুক্তি হয়েছে বা হচ্ছে ওটিটি প্ল্যাটফর্মে। অনেক পরিচালক প্রযোজকের মতে, এতে করে ক্ষতি হচ্ছে চলচ্চিত্র নির্মাতাদের। আবার অনেক পরিচালক-প্রযোজক এই নতুন প্ল্যাটফর্মে তাঁদের চলচ্চিত্রের মুক্তিতে রাজি নয়।

ইতিমধ্যে চলচ্চিত্র শিল্পের ক্ষতি হয়েছে প্রভুত। এহেন পরিস্থিতিতে তথ্য ও সম্প্রচারমন্ত্রক কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের কাছে সুপারিশ করেছে, আগস্টে সারা দেশের প্রেক্ষাগৃহগুলি পুনরায় চালু করার জন্য। শুক্রবার সিআইআই মিডিয়া কমিটির সঙ্গে এক বৈঠকে তথ্য ও সম্প্রচার মন্ত্রকের সচিব অমিত খারে সেই ইঙ্গিতই দিয়েছেন বলে সূত্রের খবর। অমিত খারে জানিয়েছেন যে, স্বরাষ্ট্রমন্ত্রকের থেকে অজয় ভাল্লা এ বিষয়ে তাঁদের চূড়ান্ত সিদ্ধান্ত জানিয়ে দেবেন।

অমিত খারে জানিয়েছেন, তিনি সুপারিশ করেছেন যে, আগস্টের প্রথমদিকে বা শেষের অর্থাৎ ৩১ আগস্টের দিকে ভারতে পুনরায় প্রেক্ষাগৃহগুলি চালু করার। তাঁদের পক্ষ থেকে বলা হয়েছে যে, প্রেক্ষাগৃহে প্রথম সারিতে একটা করে আসন বাদ দিয়ে বসার ব্যবস্থা এবং তারপরের সারি সম্পূর্ণ শূন্য রাখা, এইভাবে প্রেক্ষাগৃহ জুড়ে দর্শকদের বসার ব্যবস্থা করা যেতে পারে।

এই বৈঠকে উপস্থিত প্রেক্ষাগৃহের মালিকেরা অবশ্য জানিয়েছেন যে, মাত্র ২৫ শতাংশ দর্শক নিয়ে প্রেক্ষাগৃহ চালানো প্রেক্ষাগৃহ বন্ধ রাখার থেকেও খারাপ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *