তিনগুণ ভারতীয় পণ্য রপ্তানি করবে ওয়ালমার্ট

ভারত থেকে রপ্তানি বাড়ানোর জন্য ওয়ালমার্ট তাঁর সাপ্লাই চেন ইকোসিস্টেম আরও মজবুত করবে, একইসঙ্গে বর্তমান এক্সপোর্টারগণের বৃদ্ধি ঘটিয়ে এক্সপোর্ট-রেডি বিজনেস প্রসারিত করবে। ওয়ালমার্ট জানিয়েছে ভারত থেকে তার পণ্য রপ্তানির পরিমাণ প্রতিবছর ১০ বিলিয়ন মার্কিন ডলার হিসেবে বাড়িয়ে ২০২৭ সাল নাগাদ তিনগুণ করবে।

ওয়ালমার্টের এই রপ্তানিবৃদ্ধির ফলে ভারতের এমএসএমই-গুলির উল্লেখযোগ্য উন্নতি হবে, সেইসঙ্গে ‘ফ্লিপকার্ট সমর্থ’ ও ‘ওয়ালনাট বৃদ্ধি’ সাপ্লায়ার ডেভেলপমেন্ট প্রোগ্রামগুলিও উন্নত হবে। ‘এক্সপানশন ইন সোর্সিং’য়ের ফলে বিভিন্ন ভারতীয় এক্সপোর্ট ক্যাটাগরির বহু নতুন সাপ্লায়ারের শ্রীবৃদ্ধি ঘটবে। তৃণমূল স্তরে ওয়ালমার্টের সাপ্লায়ার ডেভেলপমেন্ট প্রোগ্রাম ‘বৃদ্ধি’ শুরু হয়েছে একবছর আগে।

এর দ্বারা এমএসএমই-গুলিকে এক্সপোর্ট স্কিল ও নলেজ প্রদানের মাধ্যমে তাদের ওয়ালমার্ট, ফ্লিপকার্ট ও অন্যান্য কোম্পানির সাপ্লায়ার হিসেবে গড়ে তোলা হচ্ছে। ২০০২ সালে ব্যাঙ্গালোরে চালু হওয়া ওয়ালমার্টের গ্লোবাল সোর্সিং অফিস থেকে ভারতে তৈরি বিভিন্ন পণ্য ১৪টি মার্কেটে রপ্তানি হচ্ছে। ভারত বর্তমানে ওয়ালমার্টের অন্যতম ‘টপ সোর্সিং মার্কেট’, যেখান থেকে বার্ষিক প্রায় ৩ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের রপ্তানি হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *