ক্রিসমাস ২০২২: উত্সব সম্পর্কে আপনার যা জানা দরকার

যীশু খ্রিস্টের জন্ম স্মরণে বড়দিন পালিত হয়। ২৫শে ডিসেম্বর প্রধানত সারা বিশ্বে বড়দিন হিসেবে পালিত হয়। বিশ্বজুড়ে ‘বড়দিন’ উদযাপনের আর মাত্র কয়েকদিন বাকি। সেই দিনটির উপলক্ষে সমস্ত ঝলমলে আলো, প্রাণবন্ত প্রস্তুতির মাধ্যমে এই বছরের ক্রিসমাসকে বছরের আনন্দময় মুহূর্তগুলির মধ্যে একটি বিশেষ দিন করে তুলেছে যীশু খ্রিস্টের অনুগামীরা।

নিউ টেস্টামেন্টে যেমন বলা হয়েছে, যীশু বেথলেহেমে জোসেফ এবং মেরির কাছে জন্মগ্রহণ করেছিলেন। উল্লেখ্য যে তার জন্মের সঠিক তারিখ জানা যায়নি। ওয়েস্টার্ন খ্রিস্টান চার্চ ২৫শে ডিসেম্বর ক্রিসমাস পালন করেছিল। এটি স্থির করা হয়েছিল প্রথম থেকে চতুর্থ শতাব্দীর মাঝামাঝি সময়ে। পরবর্তীকালে, সারা বিশ্ব এই তারিখটিকে বড়দিন হিসেবে পালন করে। ক্রিসমাস শুধুমাত্র খ্রিস্টানরা নয়, সারা বিশ্বের বিভিন্ন সম্প্রদায়ের দ্বারাও উৎযাপিত করা হয়। এর উদযাপনের প্রধান অংশগুলির মধ্যে রয়েছে: ক্যারোলিং, উপহার দেওয়া, ক্রিসমাস মিউজিক বাজানো, বিশেষ খাবার, গির্জা পরিষেবা, ক্রিসমাস কার্ড বিনিময়, ঘর সাজানো এবং ক্রিসমাস ট্রিও। সান্তা ক্লজ, সেন্ট নিকোলাস, ক্রিস্টকাইন্ড এবং ফাদার ক্রিসমাস নামে পরিচিত বেশ কয়েকটি সম্পর্কিত এবং সাধারণত বিনিময়যোগ্য ব্যক্তিত্ব, উৎসবের মরসুমে শিশুদের জন্য উপহার নিয়ে আসে।

সান্তা ক্লজের কিংবদন্তি সেন্ট নিকোলাস নামে এক সন্ন্যাসীর কাছে শত শত বছর আগে খুঁজে পাওয়া যায়। সেন্ট নিকোলাস ২৮০ খ্রিস্টাব্দের কাছাকাছি জন্মগ্রহণ করেছিলেন বলে কথিত আছে এবং তাঁর দয়া ও ধর্মপরায়ণতার জন্য তিনি যে ধরনের প্রশংসা পেয়েছিলেন তার জন্য কিংবদন্তির বিষয় হয়ে উঠেছেন। কিছু অঞ্চলে ক্রিসমাস ইভের জন্য বিশেষ খাবার রয়েছে, যেমন সিসিলি, যেখানে ১২ ধরনের মাছ পরিবেশন করা হয়। যুক্তরাজ্য এবং এর ঐতিহ্য দ্বারা প্রভাবিত দেশগুলিতে, একটি সাধারণ ক্রিসমাস খাবারের মধ্যে রয়েছে টার্কি, হংস বা অন্যান্য বড় পাখি, গ্রেভি, আলু, শাকসবজি, কখনও কখনও রুটি এবং সাইডার। বিশেষ মিষ্টিও প্রস্তুত করা হয়, যেমন ক্রিসমাস পুডিং, মাইন্স পাই, ক্রিসমাস কেক, প্যানেটোন এবং ইউল লগ কেক। মধ্য ইউরোপের ঐতিহ্যবাহী বড়দিনের খাবার হল ভাজা কার্প বা অন্যান্য মাছ। ঐতিহ্যগতভাবে, একটি ক্রিসমাস পারিবারিক খাবার উদযাপনের একটি গুরুত্বপূর্ণ অংশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *