নজির গড়ল পাঠান

ছবি মুক্তি আগে থেকেই এই ছবি নিয়ে প্রত্যাশা ছিলো অনেক। আর মুক্তির দিন থেকেই এই ছবি যে ঝড় তুলেছে তা এখনই থামছে না। ইতিমধ্যেই ইতিহাস তৈরি করেছে ‘পাঠান’। মাত্র পাঁচ দিনে ৫০০ কোটি কামিয়ে হিন্দি ছবি বা বলিউডি ছবি হিসেবে নতুন নজির গড়ল শাহরুখ খানের কামব্যাক সিনেমা। শুধু তাই নয়, বিশ্বের অন্যান্য দেশের মতো আমেরিকাতেও রেকর্ড গড়ছে এটি।

বিশ্ব জুড়ে মোট ৮ হাজার পর্দায় দর্শক উপভোগ করছে বলিউড বাদশার এই কামব্যাক ছবি। মুক্তির পর থেকেই এই সিনেমা ইতিমধ্যেই ৪ দিন ৫০ কোটির বেশি উপার্জন করেছে ভারতীয় বক্স অফিসে। দেশে এখনও পর্যন্ত ‘পাঠান’-এর মোট আয় ২৮২ কোটি টাকা। বিশ্বে এই ছবির মোট রোজগার শনিবার পর্যন্ত ছিল ৪২৯ কোটি, তবে রবিবার সেই সংখ্যা পৌঁছে গিয়েছে ৫০০ কোটির ওপর। এমনিতে দেশের বাইরে ‘পাঠান’ মোট ১০০টি দেশে মুক্তি পেয়েছে। ২ হাজার ৫০০টি পর্দায় এই ছবি দেখানো হচ্ছে। কিন্তু নজির গড়ে শুধু আমেরিকাতেই ৬৯৪টি সিনেমা হলে ‘পাঠান’ মুক্তি পেয়েছে। আর ছবিটি মুক্তির দিন ‘পাঠান’ সেখানে ভারতীয় মুদ্রায় ১৫ কোটি টাকা আয় করেছিল।

মার্কিন যুক্তরাষ্ট্রে আয়ের নিরিখে হলিউড ছবিকেও টেক্কা দিচ্ছে ‘পাঠান’। উত্তর আমেরিকায় সাম্প্রতিক কালে মুক্তিপ্রাপ্ত যে কোনও ছবির তুলনায় ‘পাঠান’-এর গড় সবচেয়ে বেশি। হলিউডের ৩টি ছবি কেবল ‘পাঠান’-এর সামনে রয়েছে। এদিকে ভারতে প্রায় অধিকাংশ রাজ্যেই দর্শকের উন্মাদনা ও টিকিটের চাহিদা আপাতত তুঙ্গেই আছে। সাধারণ দর্শকের প্রতিক্রিয়া দেখে ছবির মুক্তি ও প্রথম শোয়ের পরে আরও ৩০০টি পর্দা বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *