নিসান ইন্ডিয়ার ‘ফ্রি ফোম ওয়াশ সার্ভিস’

নিসান ইন্ডিয়া বিশ্ব জল দিবস (২২ মার্চ) উপলক্ষে গ্রাহকদের দিচ্ছে ‘ফ্রি ফোম ওয়াশ সার্ভিস’। এই পরিষেবা পাওয়া যাচ্ছে দেশের সকল নিসান ও ডাটসুনের সকল সার্ভিস সেন্টারে। এর লক্ষ্য, প্রতিদিন গড়ে ১২০০ ফোম ওয়াশের মাধ্যমে দিনে প্রায় ৮৬,৪০০ লিটার জল সংরক্ষণ করা।

সাধারন গাড়ি ধোয়ার ব্যবস্থায় প্রত্যেক গাড়ির জন্য দরকার হয় প্রায় ১৬২ লিটার জল। নিসানের পরিবেশ-বান্ধব প্রযুক্তির কারণে প্রতিটি গাড়ি ধোয়ার জন্য ৪৫ শতাংশ কম জলের প্রয়োজন হয়। এতে সময় যেমন বাঁচে তেমনই ৩৮ শতাংশ ‘গ্লস অ্যান্ড শাইন’ বৃদ্ধি পায়। ২০১৪ সালে চালু হওয়া ফোম ওয়াশ টেকনিকের ফলে প্রায় ১৫ মিলিয়ন লিটার জল বাঁচাতে পেরেছে নিসান ইন্ডিয়া।

ওয়াটার কনজার্ভেশন প্রোগ্রাম চালু করা হয়েছে চেন্নাইয়ের ওরাগদামে রেনল্ট-নিসান অ্যালায়েন্স প্লান্টেও, যার ফলে সংশ্লিষ্ট এলাকার গ্রামগুলি উপকৃত হচ্ছে। প্লান্টটিতে তিনটি ‘রেনওয়াটার হার্ভেস্টিং পন্ড’ স্থাপিত হয়েছে, যেগুলিতে ১.৬ লক্ষ কিলোলিটার রেনওয়াটার সঞ্চয় করা যায়। ওই জল দিয়ে প্রায় ৮০ দিনের জলের প্রয়োজন মেটানো যায়। প্রতিবছরে রেনওয়াটার হার্ভেস্টিংয়ের দ্বারা ওই প্লান্টের জন্য প্রয়োজনীয় পরিষ্কার জলের ৭৫ শতাংশ বাঁচানো সম্ভব হয়। ওই প্লান্টে কর্মী ও ঠিকাদারদের ওয়াটার সেভিং টেকনিক বিষয়ে প্রশিক্ষণও দেওয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *