নিস্পন্দ অ্যাপের সূচনা করলেন আয়ুষ মন্ত্রী

গৌরবময় ১০২ বছর পূর্ণ করে ১০৩ বর্ষে পদার্পণ করল দ্য যোগা ইনস্টিটিউট মুম্বই। এই উপলক্ষে আয়োজিত এক ভার্চুয়াল সভায় প্রধান অতিথিরূপে উপস্থিত ছিলেন আয়ুষ মন্ত্রী শ্রীপাদ ওয়াই নায়েক। অনুষ্ঠানে তিনি বলেন, কোভিড অতিমারির সময়ে যোগা মানুষের শারীরিক ও মানসিক স্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করেছে।

কোভিড অতিমারির সময়ে মানুষ যোগার প্রকৃত মূল্য বুঝতে পেরেছে বলে মন্তব্য করে তিনি বলেন, যোগা শুধু তাদের শারীরিক স্বাস্থ্য ও রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করেছে তা নয়, মানুষের মানসিক স্বাস্থ্য ও আবেগকে সুস্থ রেখেছে যোগা। দ্য যোগা ইনস্টিটিউট মুম্বইয়ের প্রশংসা করে তিনি বলেন, অতিমারির সময়ে কোভিড সংক্রান্ত কাজে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন তারা এবং মানুষ ও সমাজের স্বার্থে ১০২ বছর ধরে তারা কাজ করে চলেছেন।

অনুষ্ঠানে তিনি দ্য যোগা ইনস্টিটিউটের মেডিটেশন অ্যাপ ‘নিস্পন্দ’র সূচনাও করেন। তাঁর মতে, এইরকম মেডিটেশন অ্যাপের জন্য সারা বিশ্ব অপেক্ষায় ছিল। এই অ্যাপ মেডিটেশনকে মানুষের হাতের মুঠোয় এনে দেবে। বিশ্ব মানবতার সেবায় দ্য যোগা ইনস্টিটিউটের ১০২ বছর পূর্ণ করার প্রশংসা করে তিনি বলেন, যোগা হল বিশ্বকে ভারতের উপহার, আর দ্য যোগা ইনস্টিটিউট সযত্নে তা মানুষের কাছে পৌঁছে দিচ্ছে। 

দ্য যোগা ইনস্টিটিউটের ডিরেক্টর ড. হংস জে যোগেন্দ্র জানান, ভারত-সহ বিশ্বের সর্বত্র হাউসহোল্ডার যোগাকে আরও বেশিসংখ্যক মানুষের কাছে পৌঁছে দেওয়ার কাজে নিয়োজিত রয়েছে দ্য যোগা ইনস্টিটিউট। এই ইনস্টিটিউটের প্রতিষ্ঠাতা যোগগুরু শ্রী যোগেন্দ্রজীর প্রদর্শিত পথে তিন প্রজন্মের যোগীদের প্রচেষ্টার ফলে এটা সম্ভব হয়েছে বলে তিনি উল্লেখ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *