নেটফ্লিক্সে ‘কিস দ‍্য গ্রাউন্ড’

জলবায়ুর সমস্যা বিষয়ে একটি তথ‍্যচিত্র প্রদর্শিত হচ্ছে নেটফ্লিক্সে। ২২ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া এই তথ‍্যচিত্রটি পরিচালনা করেছেন জোশুয়া টিকেল ও রেবেকা হ‍্যারেল টিকেল। বিগ পিকচার র‍্যাঞ্চ্‌ পরিবেশিত ও উডি হ‍্যারেলসন বর্ণিত এই তথ‍্যচিত্রের এক্সিকিউটিভ প্রোডিউসার আরজে জৈন। কিস দ‍্য গ্রাউন্ড জলবায়ু সংকটের নতুন সমাধানের পথপ্রদর্শক। এতে উপস্থিত আছেন পৃথিবীর নামী বিজ্ঞানী, বিশেষজ্ঞ ও সক্রিয় কর্মীরা। এখানে সুন্দরভাবে প্রদর্শিত হয়েছে মানবজাতির সবচেয়ে বড় সমস্যার সহজ সমাধানের পথ।

জোশ টিকেল জানালেন, এই ছবিতে তুলে ধরা বিজ্ঞান বাংলাদেশের মতো দেশগুলির সামনে এক অভূতপূর্ব সুযোগ এনে দিয়েছে, কার্বন ডাইঅক্সাইডের প্রভাব কাটিয়ে ও গ্রীনহাউস গ‍্যাসগুলিকে দমিয়ে কিভাবে কৃষি-উৎপাদন বৃদ্ধি করা যায়, সেই ব‍্যাপারে। রেবেকা টিকেল বললেন, কিস দ‍্য গ্রাউন্ড ছবিটি পথ দেখাবে কিভাবে শরীরকে সুস্থ রাখা যায়, রোগ-প্রতিরোধ ক্ষমতা বাড়ানো যায় এবং এই পৃথিবীকে সুস্থ করে তোলা যায়। মানবজাতির এই সংকটের সময়ে এই ছবিটি খুবই গুরুত্বপূর্ণ।

কিস দ‍্য গ্রাউন্ডে প্রায় দশ বছরের সময়কালকে ধরা হয়েছে। ৩০০ ঘন্টার ফুটেজকে ৮৭ মিনিটে সংহত করা হয়েছে। কিস দ‍্য গ্রাউন্ড হল কাজে নেমে পড়ার আহ্বান – মানবজাতিকে রক্ষার উপায় আছে, কিন্তু কাজ শুরু করতে হবে খুব দ্রুত। এই ছবির নির্মাতাদের ফুটেজ শ‍্যুটিংয়ের জন‍্য পাঁচটি মহাদেশে ঘুরতে হয়েছে, নাসা (NASA) ও নোয়া (NOAA) থেকে তথ্য সংগ্রহ করতে হয়েছে এবং সাক্ষাৎকার নিতে হয়েছে আন্তর্জাতিক বিজ্ঞানী, বিশেষজ্ঞ ও সক্রিয়তাবাদীদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *