বাড়ি কেনায় আগ্রহ বৃদ্ধি হচ্ছে: প্রপটাইগার রিপোর্ট

‘রিয়াল ইনসাইট রেসিডেন্সিয়াল-অ্যানুয়াল রাউন্ডআপ ২০২০’ শীর্ষক রিপোর্টে প্রপটাইগার জানাচ্ছে, ২০২০ সালে বিক্রিত মোট ১,৮২,৬৪০টি ইউনিটের মধ্যে ২৭ শতাংশ ছিল আরটিএমআই ক্যাটাগরির এবং ৭৯ শতাংশ ছিল নির্মীয়মান। মোট বাসস্থান বিক্রয়ের ক্ষেত্রে রেডি-টু-মুভ-ইন (আরটিএমআই) হোমের চাহিদা বিগত বছরের ১৮ শতাংশ থেকে ২০২০-তে ২১ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

বর্তমানে ক্রেতারা সম্পূর্ণ প্রস্তুত অ্যাপার্টমেন্টের প্রতি আগ্রহ দেখাচ্ছেন বলে জানা গেছে প্রপটাইগার-ডট-কমের সাম্প্রতিক রিপোর্ট থেকে। প্রপটাইগারের রিসার্চে দেখা যাচ্ছে, মোট বিক্রয়ের ক্ষেত্রে আরটিএমআই-এর চাহিদা বেড়ে চলেছে ২০১৬ থেকে। ২০১৫ সালে মোট বিক্রয়ে আরটিএমআই-এর অংশ ছিল ৭ শতাংশ, ২০১৬ সালে ১০ শতাংশ, ২০১৭ সালে ১২ শতাংশ, ২০১৮ সালে ১৫ শতাংশ ও ২০১৯ সালে ১৮ শতাংশ।

২০২০-তে মোট বিক্রয়ের ক্ষেত্রে আরটিএমআই সর্বোচ্চ ছিল চেন্নাইয়ে (৩২%) ও সর্বনিম্ন ছিল হায়দ্রাবাদে (১২%)। ওই রিপোর্ট থেকে জানা যাচ্ছে, ৪৭ শতাংশ উত্তরদাতা বড় আকারের বাসস্থান পছন্দ করছেন। ২০২০-এর মে মাসের সমীক্ষায় তা ছিল মাত্র ৩৩ শতাংশ। এই সমীক্ষার জন্য তিন হাজারেরও বেশি সম্ভাব্য গৃহক্রেতার মতামত সংগ্রহ করা হয়েছিল। ডিসেম্বর ২০২০-এর প্রপটাইগার রিপোর্টে উল্লেখ করা হয়েছে, ইনভেস্টমেন্ট অ্যাসেট ক্লাস হিসেবে রিয়াল এস্টেটে বিনিয়োগই সবথেকে বেশি পছন্দ করেছেন সমীক্ষায় অংশগ্রহণকারীরা (৪৩%)।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *