হুইস্পার-এর #কীপগার্লসইনস্কুল প্রোগ্রাম

#কীপগার্লসইনস্কুল নামের ফ্ল্যাগশিপ প্রোগ্রামের আওতায় ভারতের অগ্রণী ফেমিনিন কেয়ার ব্র্যান্ড হুইস্পার এক পার্টনারশিপে আবদ্ধ হয়েছে ইউনেসকো’র সঙ্গে। মহিলাদের মধ্যে মেন্সট্রুয়াল হাইজিন ম্যানেজমেন্ট বিষয়ে সচেতনতা গড়ে তোলাই এর মূল উদ্দেশ্য। কমবয়সী মেয়েদের ক্ষমতায়নে বিশ্বাসী ভূমি পেদনেকার এই আন্দোলনে রয়েছেন এবং ভারতে মেন্সট্রুয়াল হাইজিনের অগ্রাধিকারের ব্যাপারটি তুলে ধরতে সক্রিয় ভূমিকা নিয়েছেন।

হুইস্পারের এই আন্দোলনের অভিমুখ হল পিরিয়ড সংক্রান্ত শিক্ষা ও সুরক্ষার অভাবে স্বপ্নপূরণের পথ থেকে পিছিয়ে পড়া স্কুলছুট ২.৩ কোটি বালিকার প্রতি সংশ্লিষ্ট সকলের দৃষ্টি আকর্ষণ করা। গতবছর, হুইস্পার লঞ্চ করেছিল #কীপগার্লসইনস্কুল মুভমেন্ট, যার প্রভাব পড়েছিল ৪০ লক্ষ স্কুলের মেয়েদের উপরে এবং ২.৫ কোটি মানুষের মধ্যে সচেতনতা গড়া সম্ভব হয়েছিল। ইউনেস্কোর সঙ্গে হাত মিলিয়ে হুইস্পার কমবয়সী মেয়েদের জীবন সুন্দর করে তুলতে এবং ভারতে মেন্সস্ট্রুয়াল হাইজিনকে ১০০ শতাংশ গ্রহণীয় করার ব্যাপারে সক্রিয় ভূমিকা নিয়েছে।

হুইস্পার ও ইউনেস্কো একটি ফিল্ম রিলিজ করেছে যাতে তুলে ধরা হয়েছে স্কুলের নিরীহ মেয়েরা তাদের অসীম স্বপ্নের জগৎ থেকে শুধু পিরিয়ড এডুকেশন ও প্রোটেকশনের অভাবে কিভাবে পিছিয়ে পড়ছে তার বিবরণ। এই ফিল্মটি মানুষকে উৎসাহিত করছে তারা যেন এই আন্দোলনে যোগ দিয়ে পরিবর্তনের প্রতিনিধি হতে এগিয়ে আসেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *