এইচসিসিবি-র রিনিউয়েবল এনার্জি ক্ষমতা বৃদ্ধি

হিন্দুস্তান কোকা-কোলা বেভারেজেস (এইচসিসিবি) তাদের রিনিউয়েবল ও ক্লিন এনার্জির ক্ষমতা বৃদ্ধি করেছে, যাতে তাদের ৫০ শতাংশ এনার্জির চাহিদা এই উৎস থেকে মেটানো যায়। এরফলে কোম্পানি সোলার ও উইন্ড এনার্জি দ্বারা বছরে ৪৬,৫০০ টন কার্বন এমিশন এবং বায়ো-মাস ফুয়েল দ্বারা বছরে ৩০,০০০ টন কার্বন এমিশন হ্রাস করতে পেরেছে। ৫০ শতাংশ রিনিউয়েবল ও ক্লিন এনার্জি ব্যবহারের দ্বারা এইচসিসিবি গ্লোবাল ওয়ার্মিং হ্রাস করে জলবায়ুর উপরে ইতিবাচক প্রভাব ফেলতে সক্ষম হয়েছে, যা বছরে ৩৫ লক্ষ বৃক্ষের দ্বারা পাওয়া সম্ভব।

২০১৫ সালকে ভিত্তিবর্ষ ধরে কোম্পানি ২০৩০ সাল নাগাদ ২৫ শতাংশ কার্বন এমিশন কমানোর যে পরিকল্পনা নিয়েছে, এই উদ্যোগ তারই অঙ্গ। বর্তমানে এইচসিসিবি-র ১৫টি ফ্যাক্টরির মধ্যে ৮টিতে প্রায় ৫০ শতাংশ রিনিউয়েবল ও ক্লিন এনার্জি ব্যবহার করা হয়ে থাকে।

এইচসিসিবি তাদের বিভিন্ন ফ্যাক্টরিতে রিনিউয়েবল এনার্জি ব্যবহারের জন্য নানারকম ব্যবস্থা নিয়েছে। ২০২০ সালে অতিমারি চলাকালীন ৭টি অতিরিক্ত রিনিউয়েবল এনার্জি প্রোজেক্ট চালু করা হয়েছে। বিভিন্ন ফ্যাক্টরিতে স্থাপিত এই প্রোজেক্টগুলি এমনভাবে তৈরি হয়েছে যাতে পারচেজ পাওয়ার এগ্রিমেন্ট (পিপিএ) দ্বারা ২৩.৫ মিলিয়ন ইউনিট পাওয়ার সংগ্রহ করা যায় বিভিন্ন স্টেট গ্রিডের মাধ্যমে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *